Learning Perspective of Cognitive Domain

 


Learning Perspective of Cognitive Domain

Holistic Report card এর একটি গুরুত্বপূর্ণ মডিউল হলো Learning Perspective of Cognitive Domain ।

এর 7টি অংশ -

1. Pattern of Intelligence

2. Area of Interest

3. Positive attitude

4. Exceptional ability

5. Features of anxiety

6. Learning Gap: Identified in academic content

7. Specific learning difficulties

প্রতিটি অংশে প্রতি Formative phase এর জন্য প্রতিটি শিক্ষার্থীর জন্য যথাযথ ও যথার্থ মন্তব্য উপস্থাপন করতে হবে।

আমি draft of Holistic Report card, HPRC training, Chatgpt এবং নিজের অভিজ্ঞতাকে সংমিশ্রণ করে, Learning Perspective of Cognitive Domain পূরনের একটি মডেল তৈরি করেছি।………..

এইটি শিক্ষা দপ্তর থেকে প্রকাশিত কোনো draft নয়….

M.Haque





  1. Pattern of Intelligence

Note

Holistic Report card এ remarks 

ব্যাখ্যা 




N.B-

Gardner's Theory of Multiple Intelligences: 

হাওয়ার্ড গার্ডনার একজন উন্নয়নমূলক মনোবিজ্ঞানী যিনি পরামর্শ দিয়েছিলেন যে মানুষ একাধিক উপায়ে বুদ্ধিমান হতে পারে।গার্ডনার আটটি বুদ্ধিমত্তা চিহ্নিত করেছেন। হাওয়ার্ড গার্ডনারের " Frames of Mind: The Theory of Multiple Intelligences " (1983) বইতে প্রবর্তিত , এই কাঠামোটি শিক্ষকদের মধ্যে জনপ্রিয়তা অর্জন করেছে যারা সেই অনুযায়ী বিভিন্ন শিক্ষার্থীর শক্তি পূরণের জন্য বিভিন্ন শিক্ষণ কৌশল তৈরি করেন।


1.Word smart : 

Verbal linguistic intelligence


শক্তিশালী ভাষাগত বুদ্ধিমত্তা সম্পন্ন শিক্ষার্থীরা ভাষায় পারদর্শী, তারা পড়া, লেখা, গল্প বলা এবং শব্দের খেলা উপভোগ করেন। 

2.Logic smart: 

Logical mathematical intelligence

যদি কোনো শিক্ষার্থী যুক্তি, সমস্যা সমাধান এবং ধরণ এবং সম্পর্ক বোঝার ক্ষেত্রে পারদর্শী, প্রায়শই গণিত এবং বিজ্ঞানের প্রতি আকৃষ্ট হন। 

3.Picture smart: 

Spatial intelligence 

যদি শিক্ষার্থীরা ত্রিমাত্রিকভাবে বিশ্বকে কল্পনা এবং উপলব্ধিতে দক্ষ, তারা অঙ্কন, ধাঁধা(puzzles) এবং নেভিগেশনের মতো কার্যকলাপ উপভোগ করে। 

4.Music smart: 

Musical rhythmic intelligence 

যদি শিক্ষার্থীরা তাল, সুর এবং সুরের প্রতি প্রবল উপলব্ধি থাকে, তারা প্রায়শই গান গাওয়া, বাদ্যযন্ত্র বাজানো বা সঙ্গীত রচনা করা উপভোগ করেন। 

5.Body smart: 

Bodily kinesthetic intelligence

যদি শিক্ষার্থীরা নিজেদের প্রকাশের জন্য তাদের শরীর ব্যবহারে পারদর্শী, খেলাধুলা, নৃত্য এবং কারুশিল্পের মতো কার্যকলাপ উপভোগ করে। 

6.Self-smart:

 Intra personal intelligence

যদি শিক্ষার্থীরা নিজস্ব আবেগ, শক্তি এবং দুর্বলতা সম্পর্কে অত্যন্ত সচেতন, প্রায়শই একাকী কার্যকলাপ এবং আত্ম-প্রতিফলন পছন্দ করেন। 

7.People smart: 

Inter personal intelligence

অন্যদের বুঝতে এবং তাদের সাথে মিথস্ক্রিয়া করতে, দলগত কার্যকলাপ এবং সহযোগিতামূলক কাজ উপভোগ করতে দক্ষ। 


8.Nature smart: 

Naturalistic intelligence

যদি শিক্ষার্থীরা প্রাকৃতিক জগতের সাথে খাপ খাইয়ে নেয়, বাগান করা, ভ্রমণে আগ্ৰহী এবং প্রকৃতি পর্যবেক্ষণের মতো কার্যকলাপ উপভোগ করে। 

  1. Area of Interest

Note

Holistic Report card এ remarks 

ব্যাখ্যা 



যে সমস্ত শিক্ষার্থী Word smart : 

Verbal linguistic intelligence এর মধ্যে পড়ে, তাদের Area of Interest হওয়ার সম্ভাবনা …..

Quiz 

কুইজ 

Recitation/Declamation

আবৃত্তি/ সঞ্চালনা

Creative writing

সৃজনশীল লেখা 

Reading fiction

কল্পকাহিনী পড়া

Debate/Extempore

বিতর্ক/ বক্তিতা

Learning Foreign Language / Easily learn new languages

তারা প্রায়শই নতুন ভাষা বা বিদেশি ভাষা শেখা এবং শেখানো সহজ বলে মনে করে, লিখিত এবং কথ্য উভয় ভাষাই। 

Strong vocabulary and language skills

যদি কোনো শিক্ষার্থী সহজেই জটিল শব্দ এবং ব্যাকরণগত কাঠামো বুঝতে এবং ব্যবহার করতে পারে। তারা নতুন শব্দ শেখা এবং ক্রসওয়ার্ড বা শব্দ ধাঁধার মতো কার্যকলাপে আনন্দ উপভোগ করতে পারে।

Enjoyment of reading and writing

বই, ম্যাগাজিন এবং অন্যান্য লিখিত উপকরণ পড়ে আনন্দ পান। তারা সৃজনশীল লেখা, জার্নাল লেখা এবং লেখার মাধ্যমে নিজেদের প্রকাশ করতেও উপভোগ করতে পারেন। 

Skilled in oral communication

কথা বলার মাধ্যমে স্পষ্ট এবং কার্যকরভাবে নিজেদের প্রকাশ করতে পারে। তারা জনসমক্ষে বক্তৃতা, বিতর্ক এবং আলোচনায় অংশগ্রহণ উপভোগ করতে পারে। 

Excellent storytelling abilities

মৌখিক এবং লিখিত উভয়ভাবেই আকর্ষণীয় আখ্যান তৈরি করতে পারে। তারা গল্প sharing করা, কাল্পনিক গল্প লেখা, এমনকি স্ক্রিপ্ট তৈরি করা উপভোগ করতে পারে। 

Wordplay and language games

স্ক্র্যাবল, ক্রসওয়ার্ডের মতো শব্দের খেলা এবং অন্যান্য কার্যকলাপ উপভোগ করে যা তাদের ভাষাগত দক্ষতাকে চ্যালেঞ্জ করে। 

Can explain concepts clearly

তারা সহজেই জটিল ধারণা এবং ধারণাগুলি অন্যদের কাছে ব্যাখ্যা করতে পারে। 

Enjoy reading and listening to stories

গল্প পড়া এবং শোনা উপভোগ করে।

যে সমস্ত শিক্ষার্থী Logic smart: 

Logical mathematical intelligence

 এর মধ্যে পড়ে, তাদের Area of Interest হওয়ার সম্ভাবনা …..

Excellent performance in math and science

শক্তিশালী যৌক্তিক-গাণিতিক বুদ্ধিমত্তা সম্পন্ন শিক্ষার্থীরা প্রায়শই এই বিষয়গুলিকে স্বজ্ঞাত এবং উপভোগ্য বলে মনে করে, তারা সহজেই ধারণাগুলি উপলব্ধি করতে পারে এবং সমস্যা সমাধানে উৎকৃষ্ট হয়। 

Solving logical puzzles and riddles

তারা এমন চ্যালেঞ্জগুলির উপর সাফল্য লাভ করে যার জন্য অনুমানমূলক যুক্তি এবং যৌক্তিক পদক্ষেপের মাধ্যমে সমাধান খুঁজে বের করার প্রয়োজন হয়। 

Understanding and applying scientific principles

তারা বৈজ্ঞানিক ধারণার অন্তর্নিহিত যুক্তি উপলব্ধি করে এবং পরীক্ষা-নিরীক্ষা এবং অনুসন্ধানে সেগুলি প্রয়োগ করতে পারে। 

Analyzing data and drawing conclusions

তারা তথ্য ব্যাখ্যা করতে পারে, নিদর্শন সনাক্ত করতে পারে এবং প্রমাণের ভিত্তিতে যৌক্তিক সিদ্ধান্ত নিতে পারে। 

Developing and understanding algorithms

তারা জটিল কাজগুলিকে যৌক্তিক ধাপে ভাগ করতে পারে এবং সমস্যা সমাধানের জন্য অ্যালগরিদম তৈরি করতে পারে। 

Engaging in mathematical modeling

তারা বাস্তব-বিশ্বের পরিস্থিতির গাণিতিক উপস্থাপনা তৈরি করতে পারে এবং ভবিষ্যদ্বাণী করতে বা সমস্যা সমাধানের জন্য সেগুলি ব্যবহার করতে পারে। 

Enjoying strategic games

দাবা, চেকার, অথবা কিছু তাস খেলার মতো খেলা, যার জন্য যুক্তিসঙ্গত চিন্তাভাবনা এবং পরিকল্পনা প্রয়োজন, সেগুলো আকর্ষণীয়। 

Solving mysteries and detective work

তারা সূত্র উন্মোচন করতে এবং যুক্তি ব্যবহার করে রহস্যের সমাধান বের করতে উপভোগ করে। 

Creating to-do lists and organizing tasks

তারা প্রায়শই যৌক্তিক কাঠামো ব্যবহার করে তাদের কাজ এবং দৈনন্দিন কার্যকলাপ গঠন করতে পছন্দ করে

Understanding cause-and-effect relationships

তারা স্বাভাবিকভাবেই কর্ম এবং তার পরিণতির মধ্যে সংযোগ উপলব্ধি করে। 

Identifying logical fallacies in arguments

তারা যুক্তির ত্রুটিগুলি চিহ্নিত করতে পারে এবং যখন কোনও যুক্তি যুক্তিসঙ্গতভাবে সঠিক নয় তখন তা সনাক্ত করতে পারে 

Planning and organizing events

তারা কোনও অনুষ্ঠান বা প্রকল্প আয়োজনের সাথে জড়িত পদক্ষেপগুলি কার্যকরভাবে পরিকল্পনা করতে পারে। 

যে সমস্ত শিক্ষার্থী Picture smart: 

Spatial intelligence এর মধ্যে পড়ে, তাদের Area of Interest হওয়ার সম্ভাবনা …..

Interpreting Maps and Graphs

শক্তিশালী স্থানিক বুদ্ধিমত্তা সম্পন্ন শিক্ষার্থীরা সহজেই মানচিত্র, চিত্র এবং গ্রাফ বুঝতে এবং ব্যাখ্যা করতে পারে, স্থানিক প্রেক্ষাপটে উপস্থাপিত তথ্য কল্পনা করতে পারে। 

Solving Puzzles

জিগস পাজল, ট্যাংগ্রাম এবং অন্যান্য স্থানিক ধাঁধার জন্য আকৃতিগুলিকে একসাথে ফিট করার জন্য মানসিকভাবে ঘোরানো এবং পরিচালনা করার ক্ষমতা প্রয়োজন। এই কাজগুলিতে দক্ষ শিক্ষার্থীরা শক্তিশালী স্থানিক বুদ্ধিমত্তা প্রদর্শন করে। 

Building and Creating

ব্লক থেকে কাঠামো তৈরি করা, আসবাবপত্র একত্রিত করা, অথবা কিট থেকে মডেল তৈরি করা, সবই স্থানিক যুক্তি এবং ভিজ্যুয়ালাইজেশন দক্ষতার উপর নির্ভর করে। 

Understanding Spatial Relationships

নিদর্শনগুলি সনাক্ত করা, বস্তুগুলি কীভাবে একসাথে ফিট করে তা কল্পনা করা এবং স্থানিক বিন্যাস বোঝা, যেমন একটি স্যুটকেস দক্ষতার সাথে প্যাক করা বা ঘরের বিন্যাস বোঝা। 

Navigation

দিকনির্দেশনার ভালো ধারণা এবং মানসিকভাবে পথ কল্পনা করার ক্ষমতাও স্থানিক বুদ্ধিমত্তার অংশ। এটি একটি নতুন স্থান ঘুরে দেখার সময় বা একটি মানচিত্র অনুসরণ করার সময় প্রদর্শিত হতে পারে। 

Athletics

কিছু খেলা, যেমন বাস্কেটবল বা ফুটবল, কার্যকরভাবে পারফর্ম করার জন্য কোণ, গতিপথ এবং স্থানিক সম্পর্ক বোঝার প্রয়োজন হয়। 

Art and Design

যেসব শিক্ষার্থী অঙ্কন, চিত্রকলা বা ভাস্কর্যে দক্ষ, তাদের প্রায়শই শক্তিশালী স্থানিক বুদ্ধিমত্তা থাকে, কারণ তারা দুই বা তিন মাত্রায় আকার এবং রূপ কল্পনা এবং পরিচালনা করতে পারে। 

Engineering and Architecture

কাঠামো এবং সিস্টেম ডিজাইন এবং নির্মাণের জন্য উচ্চ মাত্রার স্থানিক যুক্তির প্রয়োজন হয়। 

Playing Video Games

অনেক ভিডিও গেমের জন্য খেলোয়াড়দের ভার্চুয়াল পরিবেশে নেভিগেট করতে হয়, স্থানিক বিন্যাস বুঝতে হয় এবং স্থানিক ধাঁধা সমাধান করতে হয়। 

Understanding Mirror Images / Grooming

আয়নায় বস্তুগুলি কীভাবে প্রদর্শিত হয় তা কল্পনা করতে এবং বুঝতে সক্ষম হওয়াও একটি স্থানিক দক্ষতা

Drawing, Painting, sketching, Animation 

ছবি, আঁকা, চিত্রকর্ম, কার্টুন এ আগ্ৰহ

যে সমস্ত শিক্ষার্থী Music smart: 

Musical rhythmic intelligence এর মধ্যে পড়ে, তাদের Area of Interest হওয়ার সম্ভাবনা …..

Easily memorizing songs and melodies

তারা প্রায়শই গান দ্রুত শিখতে এবং মনে রাখতে পারে। 

Strong sense of rhythm

ছন্দের ধরণ সম্পর্কে তাদের স্বজ্ঞাত ধারণা থাকে। 

Playing musical instruments

বাদ্যযন্ত্র বাজাতে শিখতে পারে।

Singing in tune

প্রায়শই  সুরে গান গাইতে পারে

Identifying instruments in music

প্রায়শই একটি গানে বাজানো বিভিন্ন বাদ্যযন্ত্রের মধ্যে পার্থক্য করতে পারে। 

Creating musical patterns

নিজস্ব সঙ্গীতের ধরণ বা সুর তৈরি করতে, অথবা কোনও বাদ্যযন্ত্রে উন্নতি করতে উপভোগ করতে পারে। 

Using music for learning and memory

তারা নতুন তথ্য শিখতে সাহায্য করার জন্য গান, ছড়া, অথবা সঙ্গীত স্মৃতিচারণ ব্যবহার করতে পারে। 

Being moved by music

সঙ্গীতের প্রতি তাদের তীব্র মানসিক প্রতিক্রিয়া থাকতে পারে এবং কিছু নির্দিষ্ট গান বিশেষভাবে অনুরণিত হতে পারে। 

Using music to focus or relax

তারা হয়তো পড়াশোনা বা অন্যান্য কার্যকলাপের জন্য সঙ্গীতকে পটভূমি হিসেবে ব্যবহার করতে পারে, কারণ তারা দেখতে পাবে যে এটি তাদের মনোযোগ দিতে বা শিথিল করতে সাহায্য করে। 

যে সমস্ত শিক্ষার্থী Body smart: 

Bodily kinesthetic intelligence

 এর মধ্যে পড়ে, তাদের Area of Interest হওয়ার সম্ভাবনা …..

Hands-on Activities

নির্মাণ, ভাস্কর্য, অঙ্কন, অথবা সরঞ্জাম নিয়ে কাজ করার মতো কার্যকলাপে সাফল্য লাভ করে। তারা মডেল তৈরি, কাদামাটির ভাস্কর্য, অথবা বৈজ্ঞানিক ধারণা উপস্থাপনের জন্য ভৌত মডেল তৈরির মতো কার্যকলাপ উপভোগ করতে পারে

Movement and Embodiment

তারা যখন তাদের শেখার প্রক্রিয়ার সাথে নড়াচড়াকে একীভূত করতে পারে তখনই তারা সবচেয়ে ভালো শেখে। এর মধ্যে ভূমিকা পালন, বই থেকে দৃশ্যের অভিনয়, অথবা গাণিতিক সমীকরণ বা ঐতিহাসিক ঘটনা উপস্থাপনের জন্য নড়াচড়া ব্যবহার অন্তর্ভুক্ত থাকতে পারে। 

Tactile Learning

তারা বস্তু স্পর্শ করে এবং অনুভব করে শিখতে পছন্দ করে। এর মধ্যে টেক্সচার অন্বেষণ, বিভিন্ন উপকরণ পরিচালনা, অথবা বৈজ্ঞানিক সরঞ্জামের সাথে জড়িত থাকা অন্তর্ভুক্ত থাকতে পারে। 

Self-Expression

তারা নিজেদের প্রকাশ করতে এবং ধারণা প্রকাশ করতে শারীরিক অঙ্গভঙ্গি, নাচ, বা অন্যান্য ধরণের নড়াচড়া ব্যবহার করতে পারে। 

Sports and Physical Activities

শারীরিক-গতিশীল বুদ্ধিমত্তা সম্পন্ন শিক্ষার্থীরা প্রায়শই খেলাধুলা, নৃত্য এবং অন্যান্য শারীরিক কার্যকলাপে পারদর্শী হয়। তাদের সমন্বয়, ভারসাম্য এবং শরীরের নিয়ন্ত্রণের জন্য একটি স্বাভাবিক প্রবণতা রয়েছে। 

Fine Motor Skills

তাদের চমৎকার সূক্ষ্ম মোটর দক্ষতা রয়েছে, যা তাদেরকে এমন কাজ সম্পাদন করতে সক্ষম করে যার জন্য নির্ভুলতা এবং দক্ষতার প্রয়োজন হয়, যেমন বাদ্যযন্ত্র বাজানো বা কারুশিল্প। 

Spatial Awareness

তাদের প্রায়শই স্থানিক সচেতনতার তীব্র অনুভূতি থাকে, যা তাদের ভৌত স্থানকে কার্যকরভাবে বুঝতে এবং নেভিগেট করতে সাহায্য করে। 

Learning Through Movement

তারা যখন নতুন ধারণাগুলিকে শারীরিক ক্রিয়া বা নড়াচড়ার সাথে যুক্ত করতে পারে তখন তারা আরও কার্যকরভাবে শিখতে পারে। 

Clay modelling, pottery 

মাটির মডেল ও পাত্র তৈরীতে পারদর্শী 

Games / Sports / Yoga

খেলা, ক্রীড়া ও যোগ করতে পারে

Dancing

নৃত্য করতে পারে 

যে সমস্ত শিক্ষার্থী Self-smart:

 Intra personal এর মধ্যে পড়ে, তাদের Area of Interest হওয়ার সম্ভাবনা …..

Self-Reflection and Awareness

ঘন ঘন তাদের শেখার প্রক্রিয়া নিয়ে চিন্তা করে, তাদের শক্তি এবং দুর্বলতাগুলি চিহ্নিত করে এবং সেই অনুযায়ী তাদের অধ্যয়নের কৌশলগুলি সামঞ্জস্য করে

Goal Setting and Planning

বাস্তবসম্মত লক্ষ্য নির্ধারণ, সেগুলোকে ছোট ছোট ধাপে বিভক্ত করা এবং সেগুলো অর্জনের জন্য পরিকল্পনা তৈরিতে পারদর্শী

Emotional Regulation

তারা তাদের আবেগ বুঝতে এবং পরিচালনা করতে সক্ষম, যা তাদের শিক্ষাগত চ্যালেঞ্জ সম্পর্কিত চাপ, উদ্বেগ এবং হতাশা মোকাবেলায় সহায়তা করতে পারে। 


Independent Learning

স্বাধীন কাজ এবং শেখার প্রতি অগ্রাধিকার বৃদ্ধি করে, কারণ শিক্ষার্থীরা তাদের নিজস্ব গতিতে কাজ করতে এবং তাদের নিজস্ব শেখার ধরণ অনুসরণ করতে স্বাচ্ছন্দ্য বোধ করে। 

Self-Motivation and Discipline

প্রায়শই স্ব-প্রণোদিত এবং শৃঙ্খলাবদ্ধ হয়, যার ফলে তারা বাইরের প্রেরণার উপর কম নির্ভরশীল হয়। 


Recognizing Learning Preferences

তারা তাদের পছন্দের শেখার ধরণগুলি (যেমন, দৃশ্যমান, শ্রবণশক্তিগত, গতিশীল) বোঝে এবং সেই অনুযায়ী তাদের শেখার কৌশলগুলি খাপ খাইয়ে নিতে পারে।

Seeking Feedback and Reflection

তাদের কাজের উপর প্রতিক্রিয়া জানতে এবং উন্নতির জন্য এটি ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য বোধ করে এবং তারা তাদের শেখার অভিজ্ঞতাগুলি সক্রিয়ভাবে প্রতিফলিত করে

Personalized Learning

তারা তাদের আগ্রহ এবং লক্ষ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ কার্যকলাপ এবং প্রকল্পগুলি বেছে নিয়ে তাদের শেখাকে ব্যক্তিগতকৃত করতে পারে। 

Developing Coping Mechanisms

একাডেমিক চ্যালেঞ্জ এবং চাপ মোকাবেলার জন্য কার্যকর মোকাবিলা করার পদ্ধতি তৈরি করে

Understanding own Values

তারা তাদের ব্যক্তিগত মূল্যবোধ সম্পর্কে সচেতন এবং তাদের সিদ্ধান্ত এবং কর্মকাণ্ড পরিচালনার জন্য সেগুলি ব্যবহার করে। 

যে সমস্ত শিক্ষার্থী People smart: 

Inter personal intelligence

 এর মধ্যে পড়ে, তাদের Area of Interest হওয়ার সম্ভাবনা …..

Active Listening

সক্রিয়ভাবে তার সহপাঠী এবং শিক্ষকদের কথা শোনে, স্পষ্ট প্রশ্ন জিজ্ঞাসা করে এবং অন্যদের বক্তব্যে প্রকৃত আগ্রহ দেখায়

Effective Communication

বিভিন্ন সামাজিক পরিস্থিতিতে মৌখিক এবং অমৌখিক উভয়ভাবেই স্পষ্ট এবং আত্মবিশ্বাসের সাথে তাদের ধারণা প্রকাশ করতে পারেন।

Conflict Resolution

মতবিরোধের মধ্যস্থতা করতে পারে, সাধারণ ভিত্তি খুঁজে পেতে পারে এবং তাদের শান্তিপূর্ণ সমাধানে পৌঁছাতে সাহায্য করতে পারে

Teamwork

একজন শিক্ষার্থী যিনি গ্রুপ প্রকল্পে অন্যদের সাথে কার্যকরভাবে সহযোগিতা করেন, দায়িত্ব ভাগাভাগি করেন এবং একটি ইতিবাচক দলীয় পরিবেশে অবদান রাখেন

Empathy

একজন শিক্ষার্থী যে অন্যদের অনুভূতি বুঝতে এবং ভাগ করে নিতে পারে, তাদের মিথস্ক্রিয়ায় সহানুভূতি এবং দয়া প্রদর্শন করে।

Leadership

একজন শিক্ষার্থী যিনি স্বাভাবিকভাবেই দলীয় কার্যকলাপে নেতৃত্বের ভূমিকা গ্রহণ করেন, তাদের সহকর্মীদের পথ দেখান এবং সাধারণ লক্ষ্য অর্জনে তাদের অনুপ্রাণিত করেন

Persuasion

একজন শিক্ষার্থী যে অন্যদের সাথে মিথস্ক্রিয়া করতে, কথোপকথন শুরু করতে এবং সহপাঠী এবং শিক্ষকদের সাথে ইতিবাচক সম্পর্ক গড়ে তুলতে স্বাচ্ছন্দ্য বোধ করে।

Feedback

একজন শিক্ষার্থী যিনি কার্যকরভাবে তাদের ধারণা এবং মতামত উপস্থাপন করতে পারেন, অন্যদের তাদের দৃষ্টিভঙ্গি বিবেচনা করতে প্রভাবিত করতে পারেন।

Public Speaking

একজন শিক্ষার্থী যে আত্মবিশ্বাসের সাথে একটি দলের কাছে তথ্য উপস্থাপন করতে পারে, তাদের শ্রোতাদের সাথে জড়িত করতে পারে এবং কার্যকরভাবে তাদের বার্তা পৌঁছে দিতে পারে।

Emotional Intelligence

একজন শিক্ষার্থী যে নিজের এবং অন্যদের আবেগ চিনতে এবং বুঝতে পারে, এই সচেতনতা ব্যবহার করে সামাজিক পরিস্থিতি কার্যকরভাবে মোকাবেলা করতে পারে। 

যে সমস্ত শিক্ষার্থী Nature smart: 

Naturalistic intelligence এর মধ্যে পড়ে, তাদের Area of Interest হওয়ার সম্ভাবনা …..

Nature Walks and Hikes

হাঁটা, হাইকিং এবং প্রকৃতির পথের মাধ্যমে প্রাকৃতিক জগৎ অন্বেষণে সাফল্য লাভ করে। 

Gardening and Composting

বাগানের পরিচর্যা, ফুল রোপণ, অথবা কম্পোস্ট তৈরি সম্পর্কে শেখা উপভোগ করতে পারে

Collecting and Classifying

পাতা, পাথর, বা পোকামাকড় সংগ্রহ করতে পারে এবং তারপর তাদের বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে তাদের শ্রেণীবদ্ধ করতে পারে। 

Nature Journaling

প্রকৃতি সম্পর্কে পর্যবেক্ষণ, অঙ্কন এবং প্রতিফলন রেকর্ড করা

Birdwatching

বিভিন্ন প্রজাতির পাখি পর্যবেক্ষণ এবং সনাক্তকরণ

Camping and Outdoor Adventures

প্রায়শই ক্যাম্পিং, হাইকিং এবং অন্যান্য বহিরঙ্গন কার্যকলাপের প্রতি আকৃষ্ট হয়

Learning about Animals

বিভিন্ন প্রাণী প্রজাতি, তাদের আবাসস্থল এবং তাদের আচরণ সম্পর্কে জানতে উপভোগ করতে পারে

Exploring Local Habitats

পার্ক, চিড়িয়াখানা, অ্যাকোয়ারিয়াম বা প্রকৃতি কেন্দ্র পরিদর্শন তাদের অভিজ্ঞতা সমৃদ্ধ করতে পারে। 

Celebrating Earth Day

পরিবেশ সচেতনতা বৃদ্ধি করে এমন কার্যকলাপে অংশগ্রহণ করা, যেমন ধরিত্রী দিবস উদযাপন, অর্থপূর্ণ হতে পারে

Building Birdhouses or Bug Hotels

প্রকৃতির উপকার করে এমন বাস্তবমুখী প্রকল্পগুলিতে জড়িত হওয়া এই বুদ্ধিমত্তা বিকাশের একটি দুর্দান্ত উপায় হতে পারে। 

Learning about Weather Patterns

আবহাওয়ার ঘটনা এবং পরিবেশের উপর এর প্রভাব বোঝা আরেকটি আগ্রহের বিষয়

Nature study/Travelling

ভ্রমণে আগ্ৰহী 

Plantation 

বৃক্ষরোপণ

  1. Positive attitude

Note

Holistic Report card এ remarks 

ব্যাখ্যা 

Enthusiasm and Engagement

ক্লাস আলোচনায় সক্রিয়ভাবে অংশগ্রহণ করে, প্রশ্ন জিজ্ঞাসা করে এবং শেখার প্রতি প্রকৃত আগ্রহ দেখায়, সে ইতিবাচক মনোভাব প্রদর্শন করে। 

Respect and Cooperation

শিক্ষক, সহপাঠী এবং স্কুল কর্মীদের সাথে সম্মানের সাথে আচরণ করা এবং অন্যদের সাথে সহযোগিতা করতে ইচ্ছুক থাকা, একটি ইতিবাচক এবং বিবেচক মনোভাব প্রতিফলিত করে। 

Resilience and Perseverance

ইতিবাচক মানসিকতার সাথে চ্যালেঞ্জ এবং বিপর্যয়ের মুখোমুখি হওয়া এবং অসুবিধার মুখোমুখি হয়ে অটল থাকা, বিকাশের মানসিকতা এবং সফল হওয়ার ক্ষমতার প্রতি বিশ্বাসের পরিচয় দেয়। 

Self-Confidence and Optimism

নিজের ক্ষমতার উপর বিশ্বাস রাখা এবং আশাবাদী দৃষ্টিভঙ্গি নিয়ে শেখার দিকে এগিয়ে যাওয়া একটি ইতিবাচক শিক্ষার পরিবেশ গড়ে তুলতে পারে এবং একাডেমিক সাফল্যকে উৎসাহিত করতে পারে

Curiosity and Open-mindedness

নতুন ধারণা সম্পর্কে কৌতূহলী, বিভিন্ন দৃষ্টিভঙ্গি অন্বেষণ করতে ইচ্ছুক এবং অন্যদের কাছ থেকে শেখার জন্য উন্মুক্ত, সে ইতিবাচক এবং অনুসন্ধানী মনোভাব প্রদর্শন করে। 

Responsibility and Punctuality

ক্লাসের জন্য প্রস্তুত থাকা, সময়সীমা পূরণ করা এবং নিজের কর্মের মালিকানা নেওয়া শেখার প্রতি একটি দায়িত্বশীল এবং ইতিবাচক মনোভাব প্রতিফলিত করে

Gratitude and Appreciation

সুযোগ, শিক্ষক এবং সহপাঠীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ একটি ইতিবাচক এবং সহায়ক শ্রেণীকক্ষ পরিবেশ গড়ে তোলে। 

Seeking Help When Needed

কখন তাদের সাহায্যের প্রয়োজন তা স্বীকার করা এবং শিক্ষক বা সহকর্মীদের কাছ থেকে সক্রিয়ভাবে সাহায্য চাওয়া শেখার ক্ষেত্রে একটি ইতিবাচক এবং সক্রিয় দৃষ্টিভঙ্গি প্রদর্শন করে। 

Self-disciplined/organized

স্ব-শৃঙ্খলাবদ্ধ/সংগঠিত

Very good listener 

খুব ভালো শ্রোতা

Responsible for work done 

সম্পন্ন কাজের জন্য দায়িত্বশীল

Goal oriented attitude 

লক্ষ্যমুখী মনোভাব

Critical thinker 

সমালোচনামূলক চিন্তাবিদ

Attentive during lessons

পাঠের সময় মনোযোগী

Friendly attitude 

বন্ধুত্বপূর্ণ মনোভাব

Interested in learning

শেখার প্রতি আগ্রহী

Sincere in work

কাজে আন্তরিক

Hard working/ Diligent in learning 

কঠোর পরিশ্রমী/শিক্ষায় অধ্যবসায়ী

Motivating others 

অন্যদের অনুপ্রাণিত করা

Exploring possibilities 

সম্ভাবনা অন্বেষণ করা

Honest

সৎ

Effective note taker 

কার্যকর নোট/তথ্য গ্রহণকারী

Collaborative and communicative

সহযোগিতামূলক এবং যোগাযোগমূলক

Compassionate & courteous 

সহানুভূতিশীল এবং বিনয়ী

Innovative and Creative

উদ্ভাবনী এবং সৃজনশীল

Shows leadership & skills 

নেতৃত্ব এবং দক্ষতা প্রদর্শন করে



  1. Exceptional ability

Note

Holistic Report card এ remarks 

ব্যাখ্যা 

ব্যতিক্রমী ক্ষমতা বলতে বোঝায়দক্ষতা, প্রতিভা, বা দক্ষতার একটি স্তর যা সাধারণত একটি নির্দিষ্ট ক্ষেত্রের সম্মুখীন হয় তার চেয়ে উল্লেখযোগ্যভাবে উপরে।। এটি দক্ষতার একটি ডিগ্রিকে নির্দেশ করে যা একজন ব্যক্তিকে আলাদা করে, প্রায়শই অসাধারণ কর্মক্ষমতা, অনন্য অবদান বা বিশেষ জ্ঞান দ্বারা চিহ্নিত করা হয়। 

একজন ব্যতিক্রমী ছাত্র হলেন তিনি যিনিএক বা একাধিক ক্ষেত্রে তাদের সমবয়সীদের চেয়ে উল্লেখযোগ্যভাবে দক্ষতা প্রদর্শন করে, যার জন্য সম্ভাব্যভাবে বিশেষায়িত শিক্ষাগত পদ্ধতির প্রয়োজন হয়। এটি নির্দিষ্ট বিষয়ে উচ্চ দক্ষতা, উন্নত জ্ঞানীয় দক্ষতা, অথবা শিল্প, সঙ্গীত বা খেলাধুলার মতো ক্ষেত্রে ব্যতিক্রমী প্রতিভা হিসাবে প্রকাশিত হতে পারে। 


High Intellectual Capacity

প্রায়শই ধারণাগুলি দ্রুত উপলব্ধি করে, উন্নত যুক্তি দক্ষতা প্রদর্শন করে এবং জটিল সমস্যা সমাধানের জন্য তাদের শক্তিশালী ক্ষমতা থাকে। 

Exceptional Talent / Strong memory and recall

শিল্প, সঙ্গীত, গণিত বা খেলাধুলার মতো নির্দিষ্ট ক্ষেত্রে অসামান্য দক্ষতা দেখাতে পারে। 

Strong Curiosity and Motivation / Intellectual curiosity

প্রায়শই গভীর কৌতূহল এবং শেখার তীব্র আকাঙ্ক্ষা প্রদর্শন করে, প্রায়শই তাদের আগ্রহগুলি অত্যন্ত উৎসাহের সাথে অনুসরণ করে। 

Divergent Thinking

সৃজনশীল শিক্ষার্থীরা, যারা ব্যতিক্রমী শিক্ষার্থীদের একটি উপগোষ্ঠী, তারা প্রায়শই ভিন্ন ভিন্ন চিন্তাভাবনায় পারদর্শী হয়, নতুন ধারণা এবং সমাধান তৈরি করে। 

Exceptional comprehension

নতুন বিষয়বস্তু দ্রুত বোধগম্যতা হয়।

Emotional Depth and Sensitivity

কিছু প্রতিভাবান শিক্ষার্থীর মধ্যে বর্ধিত মানসিক সংবেদনশীলতা এবং সচেতনতাও দেখা যেতে পারে। 

Advanced critical thinking

তথ্য বিশ্লেষণ করতে পারে, নিদর্শন সনাক্ত করতে পারে এবং কার্যকরভাবে সমস্যা সমাধান করতে পারে। 

Rapid learning

জটিল বিষয়ের সাথেও দ্রুত এবং দক্ষতার সাথে তথ্য আত্মস্থকরন করতে পারে

Problem-Solving Abilities

সমস্যা চিহ্নিত করতে পারে, সমাধান তৈরি করতে পারে এবং কার্যকরভাবে বাস্তবায়ন করতে পারে

Leadership Qualities

অন্যদের অনুপ্রাণিত করতে পারে, উদ্যোগ নিতে পারে এবং সাধারণ লক্ষ্যের দিকে দলগুলিকে পরিচালিত করতে পারে। 

Adaptability

নতুন পরিস্থিতিতে মানিয়ে নিতে পারে, ভুল থেকে শিখতে পারে এবং বিভিন্ন দৃষ্টিভঙ্গির জন্য উন্মুক্ত থাকতে পারে। 

Time Management

তারা কার্যকরভাবে তাদের সময় সংগঠিত করতে পারে, কাজগুলিকে অগ্রাধিকার দিতে পারে এবং সময়সীমা পূরণ করতে পারে। 

Technological Proficiency

তারা শেখা, যোগাযোগ এবং সমস্যা সমাধানের জন্য প্রযুক্তিকে কার্যকরভাবে ব্যবহার করতে পারে। 

Self-Discipline

তারা তাদের লক্ষ্যের উপর মনোযোগী থাকতে পারে, বিক্ষেপগুলি পরিচালনা করতে পারে এবং একটি শক্তিশালী কাজের নীতি বজায় রাখতে পারে। 

Gifted children / Needs academic challenges

প্রতিভাবান শিশু / শিক্ষাগত চ্যালেঞ্জের প্রয়োজন 

Self-motivated 

স্ব-প্রণোদিত

Empathetic 

সহানুভূতিশীল

  1. Features of anxiety: Passive resistance

Note

Holistic Report card এ remarks 

ব্যাখ্যা 


Excessive worry and fear

শিক্ষার্থীরা জীবনের বিভিন্ন দিক, যেমন একাডেমিক পারফরম্যান্স, সামাজিক মিথস্ক্রিয়া এবং ভবিষ্যতের ঘটনাবলী সম্পর্কে অবিরাম, অনিয়ন্ত্রিত উদ্বেগ অনুভব করতে পারে

Difficulty concentrating

উদ্বেগ শিক্ষার্থীদের স্কুলের কাজে মনোনিবেশ করা কঠিন করে তুলতে পারে, যার ফলে একাডেমিক পারফরম্যান্স হ্রাস পায় এবং হতাশা দেখা দেয়

Irritability and restlessness

সহজেই উত্তেজিত হতে পারে, অস্থির হতে পারে, অথবা স্থির হয়ে বসে থাকতে সমস্যা হতে পারে

Feelings of panic or doom

কিছু শিক্ষার্থী তীব্র ভয় বা আতঙ্ক থাকে।

Avoidance behaviors

উদ্বেগ শিক্ষার্থীদের এমন পরিস্থিতি এড়াতে পরিচালিত করতে পারে যা তারা হুমকিস্বরূপ বলে মনে করে, যেমন জনসমক্ষে বক্তৃতা, পরীক্ষা, বা জনাকীর্ণ স্থান। 

Perfectionism and self-criticism

অতিরিক্ত আত্ম-সমালোচনাকারী শিক্ষার্থীরা পরিপূর্ণতার সাথে লড়াই করতে পারে, যার ফলে তারা দীর্ঘসূত্রিতা, অ্যাসাইনমেন্ট শেষ করতে অসুবিধা এবং তাদের নিজস্ব প্রচেষ্টাকে নষ্ট করতে পারে। 

Intrusive thoughts and nightmares

কিছু ক্ষেত্রে, উদ্বেগ বারবার, অবাঞ্ছিত চিন্তাভাবনা এবং দুঃস্বপ্নের আকারে প্রকাশ পেতে পারে। 

School refusal

কিছু শিক্ষার্থী উদ্বেগের কারণে স্কুলে যেতে বা ক্লাসে যোগ দিতে অস্বীকৃতি জানাতে পারে। 

Difficulty completing assignments

উদ্বেগ মনোযোগ এবং মনোনিবেশ করা কঠিন করে তুলতে পারে, যার ফলে অসমাপ্ত কাজ বা বিলম্বিত কাজ হতে পারে। 

Social withdrawal

সামাজিক পরিস্থিতি সম্পর্কে উদ্বেগের কারণে শিক্ষার্থীরা সামাজিক কার্যকলাপ এবং মিথস্ক্রিয়া থেকে নিজেকে সরিয়ে নিতে পারে। 

Acting out or tantrums

কিছু ক্ষেত্রে, শিক্ষার্থীরা তাদের উদ্বেগের কারণ হতে পারে এমন পরিস্থিতি এড়াতে অভিনয় করতে পারে বা রাগ করতে পারে। 

Academic anxiety in English/ Mathematics /History etc. 

কোনো কোনো বিষয়ে উদ্বেগ প্রকাশ পায় 

Anxiety to attend school regularly

প্রায়ই বিনা কারণে বিদ্যালয় বন্ধ

Anxiety to appear test/ examination /evaluation

কিছু শিক্ষার্থী পরীক্ষার  প্রতি উদ্বেগ 

Anxiety to interact with friends/classmates

সহপাঠীদের সাথে পারস্পরিক সহযোগিতা ও মিথস্ক্রিয়া থেকে  নিজেকে দূরে সরিয়ে রাখে।

  1. Learning Gap: Identified in academic content.

Note

Holistic Report card এ remarks 

ব্যাখ্যা 

শেখার ব্যবধান তখনই দেখা দেয় যখন একজন শিক্ষার্থী একটি নির্দিষ্ট বিষয় বা দক্ষতায় তার সমবয়সীদের তুলনায় উল্লেখযোগ্যভাবে পিছিয়ে থাকে, প্রায়শই মৌলিক জ্ঞান বা অনুশীলনের অভাবের কারণে। 

এই ব্যবধান বিভিন্নভাবে প্রকাশ পেতে পারে, যার মধ্যে রয়েছে জ্ঞানের ব্যবধান, দক্ষতার ব্যবধান, এমনকি প্রেরণা বা পরিবেশগত ব্যবধান । 

Knowledge Gap


কোনো বিষয়ে knowledge সম্পর্কিত যেগুলো ঘাটতি আছে, সেইগুলো উল্লেখ করতে হবে।

উদাহরণ -

# Pronunciation,

# Calculation of +ve & -ve number ,

# Understanding historical events by time and place, 

# Remembering mathematical formula,

# Sequence of chronological events 

বিষয়ভিত্তিক অসংখ্য উদাহরণ হতে পারে 


উদাহরণ:

পঞ্চম শ্রেণীর একজন শিক্ষার্থী ভগ্নাংশের দূর্বল কারণ তারা ভাগের ধারণাটি পুরোপুরি বুঝতে পারেনি, যা ভগ্নাংশ বোঝার জন্য একটি পূর্বশর্ত।

ব্যাখ্যা:

এই ব্যবধান তখনই তৈরি হয় যখন একজন শিক্ষার্থীর নতুন উপাদান বোঝার জন্য প্রয়োজনীয় মৌলিক জ্ঞানের অভাব থাকে। 

Skills Gap


কোনো বিষয়ে Skills সম্পর্কিত যেগুলো ঘাটতি আছে, সেইগুলো উল্লেখ করতে হবে।

উদাহরণ -

# Handwriting,Spelling & punctuation marks 

# Syntax in English,

# Drawing pictures of L.SC/P.SC/ Geometry/Geography,

বিষয়ভিত্তিক অসংখ্য উদাহরণ হতে পারে 


উদাহরণ:

একজন শিক্ষার্থী প্রবন্ধ লেখার ধাপগুলি (জ্ঞান) ব্যাখ্যা করতে পারে কিন্তু ব্যাকরণ, বাক্য গঠন এবং সংগঠন (দক্ষতা) নিয়ে তাদের সমস্যা হওয়ার কারণে সে ধারাবাহিকভাবে তার প্রবন্ধগুলিতে খারাপ গ্রেড পায়।

ব্যাখ্যা:

এই ব্যবধান তখনই দেখা দেয় যখন একজন শিক্ষার্থীর জ্ঞান থাকে কিন্তু তা কার্যকরভাবে প্রয়োগ করার জন্য ব্যবহারিক দক্ষতা বা অনুশীলনের অভাব থাকে। 

Communication Gap


কোনো বিষয়ে Communication সম্পর্কিত যেগুলো ঘাটতি আছে, সেইগুলো উল্লেখ করতে হবে।

উদাহরণ -

# Reading comprehension,

# Conceptual understanding of Mathematical problem 

# Map pointing,

বিষয়ভিত্তিক অসংখ্য উদাহরণ হতে পারে 


উদাহরণ:

একজন শিক্ষার্থী গণিতের সমস্যা সঠিকভাবে সমাধান করতে পারে কিন্তু উত্তরে পৌঁছানোর জন্য তারা কী পদক্ষেপ নিয়েছে তা ব্যাখ্যা করতে পারে না।

ব্যাখ্যা:

এই ব্যবধানের ফলে ধারণাগুলি স্পষ্টভাবে বোঝা বা ব্যাখ্যা করা কঠিন হয়ে পড়ে। 

Environmental Gap


কোনো বিষয়ে Environmental সম্পর্কিত যেগুলো ঘাটতি আছে, সেইগুলো উল্লেখ করতে হবে।

# Awareness about Health & Sanitation

বিষয়ভিত্তিক অসংখ্য উদাহরণ হতে পারে 



উদাহরণ:

একজন শিক্ষার্থী ক্লাসে ধারাবাহিকভাবে খারাপ ফলাফল করে কারণ তাদের বাড়িতে পড়াশোনা এবং অ্যাসাইনমেন্ট সম্পন্ন করার জন্য একটি শান্ত এবং নিবেদিতপ্রাণ জায়গার অভাব থাকে।

ব্যাখ্যা:

এই ব্যবধান তখনই তৈরি হয় যখন বাহ্যিক কারণগুলি, যেমন সম্পদের অভাব বা অনুকূল শিক্ষার পরিবেশ, একজন শিক্ষার্থীর শেখার ক্ষমতাকে বাধাগ্রস্ত করে। 

Motivation Gap


কোনো বিষয়ে Motivation সম্পর্কিত যেগুলো ঘাটতি আছে, সেইগুলো উল্লেখ করতে হবে।

উদাহরণ -

# Writing habit

# Practice of Mathematics,

বিষয়ভিত্তিক অসংখ্য উদাহরণ হতে পারে 

উদাহরণ:

একজন শিক্ষার্থী হয়তো বিষয়বস্তু বুঝতে পারে কিন্তু ক্লাসে অংশগ্রহণ বা অ্যাসাইনমেন্ট সম্পূর্ণ করার আগ্রহের অভাব বোধ করে, যার ফলে তার পারফর্ম্যান্স খারাপ হয়।

ব্যাখ্যা:

এই ব্যবধানটি বিষয়বস্তুর প্রতি আগ্রহ বা সম্পৃক্ততার অভাবের সাথে সম্পর্কিত। 

Teaching Gap


কোনো পার্বিক পরীক্ষার সময়সীমার মধ্যে কোনো বিষয়ে যে যে একক বা উপ-একক গুলো নিয়ে শিক্ষকরা teaching দিতে পারে না, সেই বিষয়ের একক/ উপ-একক গুলো উল্লেখ করতে হবে।


স্কুলে কর্মীর অভাব এবং সময়ের অভাব বর্তমান পরিস্থিতিতে সাধারণ ঘটনা। 

শিক্ষার্থীরা যাতে উন্নতি করতে পারে তার জন্য এই ঘাটতি পূরণের জন্য সঠিক সম্পদ এবং মূল্যায়ন সরঞ্জাম খুঁজে বের করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

  1. Specific learning difficulties

Note

Holistic Report card এ remarks 

ব্যাখ্যা 

নির্দিষ্ট শেখার অসুবিধা (SpLDs) অন্তর্ভুক্ত করেগড় বা তার বেশি বুদ্ধিমত্তা থাকা সত্ত্বেও, নির্দিষ্ট দক্ষতা শেখার ক্ষমতাকে প্রভাবিত করে এমন বিভিন্ন অবস্থাএই সমস্যাগুলি প্রায়শই স্নায়বিক কারণে উৎপত্তি লাভ করে এবং পড়া, লেখা, গণিত এবং মোটর দক্ষতার মতো ক্ষেত্রগুলিকে প্রভাবিত করে।

Dyslexia

একটি ভাষা-ভিত্তিক শেখার অক্ষমতা যা মূলত পড়া এবং বানানকে প্রভাবিত করে। 

একটি শেখার ব্যাধি যার বৈশিষ্ট্য হল পড়তে অসুবিধা।

ডিসলেক্সিয়া স্বাভাবিক দৃষ্টিশক্তি এবং বুদ্ধিমত্তা সম্পন্ন শিশুদের মধ্যে দেখা দেয়।


লক্ষণগুলির মধ্যে রয়েছে দেরিতে কথা বলা, ধীরে ধীরে নতুন শব্দ শেখা, পড়তে শেখায় বিলম্ব এবং কথা বলতে দেরি হওয়া।


ডিসলেক্সিয়া আক্রান্ত বেশিরভাগ শিশু টিউটরিং বা বিশেষায়িত শিক্ষা কার্যক্রমের মাধ্যমে স্কুলে সফল হতে পারে।

Dyscalculia

একটি শেখার অক্ষমতা যা একজন শিক্ষার্থীর সংখ্যা এবং গণিতের ধারণাগুলি বোঝার এবং সেগুলি নিয়ে কাজ করার ক্ষমতাকে প্রভাবিত করে। 

ডিসক্যালকুলিয়ার কিছু সাধারণ লক্ষণ রয়েছে যা লক্ষ্য রাখা উচিত। উদাহরণস্বরূপ, ডিসক্যালকুলিয়ায় আক্রান্ত শিশুরা নিম্নলিখিত বিষয়গুলি করতে পারেন: 6 সংখ্যাটিকে 9 বলে গুলিয়ে ফেলতে পারেন; সংখ্যার যোগ, গুণ, বিয়োগ বা ভাগের মতো মৌলিক গাণিতিক কাজগুলি সম্পন্ন করতে পারেন; লিখিত সংখ্যাগুলিকে বস্তুর প্রকৃত সংখ্যার সাথে মেলাতে সমস্যা হতে পারে; সময় বলতে সমস্যা হতে পারে।

Dysgraphia

একটি শেখার অক্ষমতা যা মূলত হাতের লেখা এবং লেখার সাথে সম্পর্কিত সূক্ষ্ম মোটর দক্ষতাকে প্রভাবিত করে। 

Dyspraxia (Developmental Coordination Disorder)

একটি মোটর দক্ষতা ব্যাধি যা সমন্বয় এবং নড়াচড়াকে প্রভাবিত করে, যার মধ্যে হাতের লেখা এবং অন্যান্য সূক্ষ্ম মোটর কাজ অন্তর্ভুক্ত। একটি শৈশব বিকাশগত ব্যাধি যা অন্যথায় সুস্থ শিশুদের মধ্যে আনাড়িত্ব দ্বারা চিহ্নিত।

বিকাশগত সমন্বয়জনিত ব্যাধি একা বা অন্যান্য বিকাশগত ব্যাধির সাথে ঘটতে পারে, যেমন মনোযোগ-ঘাটতি/অতি সক্রিয়তা ব্যাধি । এটি সাধারণত প্রাপ্তবয়স্ক হওয়া পর্যন্ত অব্যাহত থাকে।


লক্ষণগুলির মধ্যে রয়েছে বসতে বা হাঁটতে বিলম্ব হওয়া। শিশুদের লাফ দিতে বা জুতার ফিতা বাঁধার মতো কাজ করতে অসুবিধা হতে পারে।


চিকিৎসার মধ্যে রয়েছে সমন্বয় উন্নত করার জন্য পেশাগত এবং শারীরিক থেরাপি।

Auditory Processing Disorder (APD)

এমন একটি অবস্থা যেখানে মস্তিষ্কের শব্দ প্রক্রিয়াকরণে সমস্যা হয়। 

বক্তৃতা বোঝার ক্ষমতাকে প্রভাবিত করে এমন একটি ব্যাধি।

বর্তমানে, শ্রবণ প্রক্রিয়াকরণ ব্যাধির কোন নির্দিষ্ট কারণ জানা যায়নি। এটি কানের সংক্রমণ, অকাল জন্ম বা মাথায় আঘাতের সাথে যুক্ত হতে পারে।


লক্ষণগুলির মধ্যে রয়েছে কোলাহলপূর্ণ পরিবেশে কথা বুঝতে অসুবিধা, নির্দেশাবলী অনুসরণ করা এবং অনুরূপ শব্দের মধ্যে পার্থক্য করতে অসুবিধা।

Non-verbal Learning Disabilities

এই অসুবিধাগুলি একজন শিক্ষার্থীর সামাজিক ইঙ্গিতগুলি ব্যাখ্যা করার, অমৌখিক যোগাযোগ বোঝার এবং দুর্বল মোটর সমন্বয়ের ক্ষমতাকে প্রভাবিত করতে পারে। 

অমৌখিক শেখার অক্ষমতা (NVLD বা NLD) এর বৈশিষ্ট্য হলঅমৌখিক তথ্য, বিশেষ করে চাক্ষুষ-স্থানিক এবং সামাজিক সংকেত প্রক্রিয়াকরণে অসুবিধা। NVLD আক্রান্ত ব্যক্তিরা প্রায়শই মৌখিক দক্ষতা, পড়া এবং মুখস্থ করার ক্ষেত্রে দক্ষতা প্রদর্শন করেন, কিন্তু দৃশ্য-স্থানিক যুক্তি, সূক্ষ্ম এবং স্থূল মোটর দক্ষতা এবং সামাজিক মিথস্ক্রিয়ার জন্য প্রয়োজনীয় কাজগুলিতে লড়াই করেন। 

Language Processing Disorder

ভাষা প্রক্রিয়াকরণ ব্যাধি (LPD) (যাকে অডিটরি প্রসেসিং ব্যাধিও বলা হয়) হল যা শোনা যাচ্ছে তা বুঝতে অসুবিধা হওয়া । এটি শ্রবণশক্তি হ্রাস বা বধিরতার থেকে আলাদা।

ভাষা প্রক্রিয়াকরণের অসুবিধার লক্ষণ ও উপসর্গ:-

১)ভাষা প্রক্রিয়াকরণের সমস্যার জন্য বেশ কিছু লক্ষণ ও উপসর্গ সতর্ক করে দিতে পারে।

২)সাধারণ প্রকাশমূলক ভাষার অসুবিধা:

৩)বেশিরভাগ তরুণদের তুলনায় দেরিতে কথা বলার ক্ষমতা বিকাশ করে

৪)দুর্বল শব্দভাণ্ডার এবং নতুন শব্দ শেখার সাথে লড়াই করে

ক্রিয়া কালের সাথে বিভ্রান্তি

শব্দ খুঁজে পেতে অসুবিধায় হতাশ।

৫)চিন্তাভাবনা যোগাযোগে সমস্যা

৬)শব্দ এলোমেলো করে এবং অর্থহীন কথা বলে।

৭)গল্প বলার সময় বা প্রশ্নের উত্তর দেওয়ার সময় পুনরাবৃত্তি করে

৮)লেখার মাধ্যমে ধারণা প্রকাশে অসুবিধা


Comments

Popular posts

Class routine for primary school in West Bengal

Student ID card on Banglar Shiksha portal

List of 269 primary teachers

Login to the Banglar shiksha sms portal (for School) for the first time

Online Mutual Transfer to iOSMS

(Download) Primary TET certificate 2014

Merit list of SSC SLST 9-10 and 11-12

Conveyance allowance of physically challenged teachers and non-teaching employees

Student DCF entry on Banglar shiksha portal